আপনার সোনামনি তথ্যসমূহ শিশুর মনস্তাত্ত্বিক বিকাশে করণীয়

শিশুর মনস্তাত্ত্বিক বিকাশে করণীয়:

শিশুর মনস্তাত্ত্বিক বিকাশ


জন্মের পর থেকে একটি শিশুর প্রথম যে শিক্ষার দরকার হয় তা হল মনস্তাত্তিক শিক্ষা। আর এই শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব্য পালন করা লাগে শিশুটির পরিবারের। আর, তাই শিশুদেরকে শিখানোর সময় পরিবারের সবসময় একটু এক্সট্রা কেয়ার নিতে হয়। এমন কেয়ার যাতে শিশুটির আত্নবিশ্বাস শেখার ফলে আরো জোড়ালো হয়, যাতে সে দেশের প্রতি কৃতজ্ঞ হয়। আপনার পরিবারের এই খুদে শিক্ষার্থীকে কি শেখাবেন আর কিভাবে শিখাবেন চলুন জেনে নিইঃ-


•    একটি শিশু সর্বপ্রথম সামাজিক পরিবেশের সাথে পরিচিত হয় তার বিদ্যালয়ের মাধ্যমে। আর, তাই আপনার করণীয় প্রথম কাজটি হচ্ছে তাকে তার জুতোর ফিতাটি বাধতে শেখানো। আর, এ রকম ছোট্ট ছোট্ট কাজ শেখানোর ফলে তাকে জীবনের পরবর্তী বিব্রতকর মুহুর্তকে কাটিয়ে তোলার আত্নবিশ্বাস জোগাবে।


•    সামাজিক পরিবেশের সাথে ছোট্ট এই পরিচয়ের মাধ্যমে তার আত্নবিশ্বাসের কাজটি যেমন করবেন তেমনি তার দায়িত্ববোধ সৃষ্টির জন্যও আপনাকেই কাজ করতে হবে। সে যাতে সহপাঠীদের সাথে মিশুক ব্যবহার করে, ক্লাসের পড়া রোজ কমপ্লিট করে এ ব্যাপারে আপনার দৃষ্টি সর্বদা সজাগ রাখতে হবে।


•    স্কুল ব্যাগটি তাকে দিয়েই গোছান এবং নজর রাখুন সব ঠিকমত নিচ্ছে কিনা। তবে তার মধ্যে মানসিক চাপ সৃষতি করবেন না।


•    ভিক্ষুককে ভিক্ষা দাওয়ার সময় তার হাত দিয়ে ভিক্ষা দাওয়ার চেষ্টা করুন। এতে ভবিষৎতে সেও দান করার প্রতি আকৃষ্ট হবে।


•    পারিবারিক ঝামেলার সময় তাকে যথাসম্ভব দূরে রাখার চেষ্টা করুন। তার সামনে হাসিখুসি পরিবেশ যাতে সবসময় বিরাজ করে সে দিকে খেলার রাখুন।


•    বিভিন্ন দিবসের মর্মকথা তাকে বোঝান, জানান। স্বাধীনতা দিবস, ভাষা দিবস কি ও কেন হয় তা তাকে জানান এবং সে সব অনুষ্ঠানে তার অংশগ্রহন নিশ্চিত করুন। সম্ভব হলে সপ্তাহে এক দিন হলেও তাকে গ্রামের পরিবেশে রেখে প্রকৃতিকে চেনার সুযোগ করে দিন।


শিশুরা ছোটকাল থেকে সব কিছু শিখে তার চারপাশের পরিবেশ প্রকৃতি থেকে, আর এ শেখা সুন্দর রাস্তাটি করে দিতে হবে আপনাকেই।