আপনার নবজাতক তথ্যসমূহ নাভির যত্ন

নবজাতকের নাভীর ইনফেকশনের কারন এবং চিকিৎসা:

নবজাতকের নাভী দিয়ে যদি সাদা দুর্গন্ধযুক্ত পুজের মতো কিছু আসে তখন ধরে নিতে হয় বাচ্চার নাভীতে ইনফেকশন বা Umbilical sepsis হয়েছে। এ অবস্থায় নাভীর চারপাশটা লালচে হয়ে যায় এবং নাভী দিয়ে ক্রমাগত ভাবে স্রাব আসতেই থাকে।


স্টেফাইলোকক্কাস নামক এক ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমনে এমনটি হয়ে থাকে, নাভীর স্রাবের কালচার পরীক্ষা করে এটি নিশ্চিত হওয়া যায়।


অনেক সময় নাভী থেকে এটি লিভারে গিয়ে সমস্ত শরীরে ছড়িয়ে পরতে পারে তখন জন্ডিস, লিভারের ফোড়া সহ ভয়াবহ অবস্থার আবির্ভাব হতে পারে। কখনো কখনো এ ইনফেকশন হাড় অথবা অন্য অঙ্গেও ছড়িয়ে পরতে পারে। তাই সন্দেহ হবার পর দ্রুত শিশুটিকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিত।


জন্মের পরপরই নাভীর যত্ন নিলে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। রোগটি হয়ে গেলে শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিলে এ রোগ ভালো হয়ে যায়।


রোগটি অল্পমাত্রায় হলে নাভীটি স্পিরিট দিয়ে ঘন ঘন পরিস্কার করতে হয় সেই সাথে পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক পাউডার প্রয়োগ করতে হয়। রোগটি ছড়িয়ে পরলে হাসপাতালে ভর্তি করে শিরায় এন্টিবায়োটিক ইনজেকশন দেয়া সহ অন্যান্য চিকিৎসা করতে হয়।